৬ সেকেন্ডে করোনাকে মেরে ফেলে এই প্রযুক্তি



সূর্যের অ'তিবেগুনি রশ্মি বা আলট্রা ভায়োলেট রে মূলত তিন ধরনের-এ, বি এবং সি। আর অ'তিবেগুনির সি রশ্মি করো'না মা'রতে অনেকটাই কার্যকর। ইউভি-সি বা আলট্রাভায়োলেট রে-সি রশ্মির নির্দিষ্ট পরিমাণ ডোজ করো'নাকে মে'রে ফেলতে পারে।
বৈশ্বিক লাইটেনিং সংস্থা সিগনিফাই এবং মা'র্কিন যু'ক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ই'মা'র্জিং ইফেক্টিয়াস ডিজিজ ল্যাবরেটরিজ (এনইআইডিএল) এ সংক্রান্ত একটি গবেষণা চালিয়েছে। তাদের গবেষণায়ই এই দাবি করা হয়েছে।
করো'না মহামা'রি শুরুর পর থেকে বোস্টন ইউনিভা'র্সিটি স্কুল অব মেডিসিনের মাইক্রোবায়োলজির সহযোগী অধ্যাপক ড. অ্যান্টনি গ্রিফিথস এবং তার দল টিকাকরণ উপাদাননের সঙ্গে ইউভি-সি রশ্মির বিভিন্ন ডোজ দিয়ে চিকিত্সা করেছেন এবং বিভিন্ন পরিস্থিতিতে করো'নার নিষ্ক্রিয় করে দেওয়ার ক্ষমতাটি মূল্যায়ন করেছেন। তারা দেখেছেন, ‘পাঁচ এমজে/সেন্টিমিটার টু’র একটি ডোজে ছয় সেকেন্ডে ৯৯ শতাংশ করো'নাভাই'রাস হ্রাস পায়। গবেষণার তথ্যের ভিত্তিতে তারা দাবি করছেন, ২৫ সেকেন্ডের ভেতরে ‘২২এমজে / সেন্টিমিটার টু’র ডোজ ৯৯.৯৯৯৯ শতাংশ করো'না দূর করবে।

ড. অ্যান্টনি গ্রিফিথস বলেন, ‘আমাদের পরীক্ষার ফলাফল দেখায়, ইউভি-সি রশ্মির একটি নির্দিষ্ট ডোজ প্রয়োগে ভাই'রাসগুলো সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় ছিল। কয়েক সেকেন্ডের মধ্যে আম'রা আর কোনো ভাই'রাস শনাক্ত করতে পারিনি। আম'রা এই অনুসন্ধানগুলো নিয়ে উত্তেজিত। আশা করি এমন পণ্যগুলোকে উন্নত করতে ত্বরান্বিত করবে যা করো'নার বিস্তারকে সীমাবদ্ধ করতে সহায়তা করতে পারে।’

এই রশ্মি যেমন আশার খবর শুনিয়েছে, তেমনই আতঙ্কের খবরও শুনিয়েছে। এই রশ্মি বিশেষজ্ঞের পরাম'র্শ ছাড়া ব্যবহার করতে গেলে হিতে বিপরীত হতে পারে। নিরাপদে ইউভি-সি ব্যবহার করতে বিশেষজ্ঞের পরাম'র্শ, বিশেষ ধরনের সরঞ্জাম এবং প্রশিক্ষণ প্রয়োজন। হাত বা ত্বকের অন্য কোনো অংশ জীবণুমুক্তকরণ করতে ইউভি লাইট ব্যবহার করা লোকদের নিয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডাব্লুএইচও)
Powered by Blogger.