১২০০ শিশু পালন করছেন মইনুদ্দিন



তিনি এমবিএ করেছিলেন। আকর্ষণীয় চাকরিও পেয়েছিলেন।
 কিন্তু মোটা অংকের টাকার সেই চাকরি অন্য অনেকের কাছে লোভনীয় হলেও তার কাছে ছিল না।
তার মন বরং পড়েছিল চালচুলোহীন শিশুদের কাছে।তার নাম পাশ মইনুদ্দিন। তার বাড়ি ভারতে।

অসহায় শিশুদের জন্য মন কাঁদে তার। তাই চাকরি ছেড়ে তাদের কাছেই ছুটে গিয়েছেন তিনি। ১২০০ অনাথ শিশুর মুখে অন্ন তুলে দিচ্ছেন প্রতি মাসে।
হায়দরাবাদের ওই যুবকের নাম খওয়াজা মইনুদ্দিন। ৩৯ বছর বয়সে বহুজাতিক সংস্থার কাজ থেকে ইস্তফা দিয়ে দেন। উদ্দেশ্য ছিল ‘ক্ষুধা মুক্ত ভারত’-এর স্বপ্নকে বাস্তবে পরিণত করা।

খওয়াজা ২০১৭ সালে প্রথম এই পরিকল্পনা শুরু করেন আরও দুই বন্ধুর সঙ্গে। শ্রীনাথ রেড্ডি এবং ভগত রেড্ডি। তারা তিন জন স্থির করেন, এই সংক্রান্ত একটা ইউটিউব চ্যানেল খোলার।
‘নবাব’স কিচেন ফুড অফ অল অরফ্যানস্’ নামে ওই ইউটিউব চ্যানেলে অনাথ শিশুদের জন্য খাবার বানানো থেকে তাদের পরিবেশন করা, সবটাই দেখানো হয়। ১০ লাখেরও বেশি সাবস্কাইবার রয়েছে চ্যানেলটির।

মইনুদ্দিনই যাবতীয় রান্নার দায়িত্বে ছিলেন। আর দর্শকদের কাছে ভিডিও পৌঁছনোর জন্য তার দুই বন্ধু ক্যামেরার পিছনে লাগাতার কাজ করেন।
ব্লাক ফরেস্ট কেক, চাউমিন, বিরিয়ানি, পাউভাজি, তন্দুরি চিকেন- প্রতিদিন অনাথ শিশুগুলোর মুখো নানা রকম সুস্বাদু খাবার তুলে দেন তিনি। রান্নার বই দেখে খাবার বানান।

কিন্তু ভাগ্য সব সময় সঙ্গ দেয় না। প্রতি মাসে হায়দরাবাদ জুড়ে ১২০০ শিশুর কাছে সুস্বাদু খাবার পৌঁছনোর খরচ অনেক। একটা সময় আসে যখন খরচের ধাক্কায় তাদের ইউটিউব চ্যানেল প্রায় বন্ধ হওয়ার মুখে দাঁড়িয়ে যায়। ভিডিও আপলোডও প্রায় বন্ধ হয়ে যায়।

তখন তাদের চ্যানেলের এক সাবস্ক্রাইবার পরবর্তী ভিডিও কবে আসবে তাদের কাছে জানতে চান। নিজেদের অসুবিধার কথাও তারা খোলাখুলি তাকে বলেন।

দেশকে ক্ষুধা মুক্ত করার যে স্বপ্ন মইনুদ্দিন দেখেছিলেন, তা ভেঙে পড়তে দেখে ভীষণ হতাশ হয়ে পড়েছিলেন তিনি। শেষে ওই সাবস্ক্রাইবারের পরামর্শেই যেন ফের নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন তারা।

ওই ব্যক্তি অন্য সাবস্ক্রাইবারদের কাছ থেকেই অর্থ সাহায্যের আবেদন করতে জানান। মইনুদ্দিনরাও ঠিক করেন শেষ একটা ভিডিও তারা চ্যানেলে আপলোড করবেন। যার বিষয়বস্তুই হবে তাদের বর্তমান পরিস্থিতি জানিয়ে সাহায্যের আবেদন করা।

এত দ্রুত যে ফল মিলবে, তা ভাবতেই পারেননি তারা। নতুন ভিডিও আপলোড করার এক ঘণ্টার মধ্যেই ১৮ জন তাদের সাহায্যের জন্য এগিয়ে আসেন। তারপর আর পিছনে তাকাতে হয়নি মইনুদ্দিনদের।
চাকরি ছেড়ে কেন এই পরিকল্পনা? মইনুদ্দিন জানাচ্ছেন, ‘আমি যখন ট্রেনে করে অফিসে যেতাম, দেখতাম প্লাটফর্মে অনেক শিশু ডাস্টবিন থেকে খাবার সংগ্রহের চেষ্টা করছে। এই স্মৃতি আমাকে তাড়া করছিল। কাজে মন লাগত না।’

সাবস্ক্রাইবারদের থেকে সাহায্য পাওয়ার পর যে চলার পথ খুব মসৃণ হয়ে গিয়েছে তা নয়, মাঝে মধ্যেই নানা অসুবিধার মধ্যে পড়তে হয় তাদের। কিন্তু অনাথ শিশুদের মুখের হাসি সে পথের সমস্ত বাধা কাটিয়ে দেয়।


সম্প্রতি একটা অনাথাশ্রমের শিশুদের থেকে তিনি জেনেছেন তারা কোনোদিন নুডলস খায়নি। তাদের জন্য তাই মইনুদ্দিনের পরবর্তী মেনু নুডলস।
 


Powered by Blogger.